• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বৃহস্পতিবার রাত থেকে ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জুন ২০১৭, ১৪:৫৪

সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম আপডেট করার জন্য বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ থাকবে। সিস্টেম আপডেটের পর আবারো সব অপারেটরের সিম যথারীতি বিক্রি হবে। বললেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বুধবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম এর উদ্বোধন করে তিনি এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী আরো বলেন, ১৮ ঘণ্টার মধ্যে যে মুহূর্তে যে অপারেটর আপডেট হয়ে যাবে ১৮ ঘণ্টার আগেই ওই অপারেটরের সিম বিক্রি করার অনুমোদন দেয়া হবে।

তারানা হালিম বলেন, সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম শুক্রবার থেকে লাইভে (অনলাইন) যাচ্ছে। সিম ও রিম বায়েমেট্রিক ভেরিফিকেশন সফলভাবে মাত্র ৫ মাসের মধ্যে সম্পন্ন হয়েছে। এ প্রক্রিয়াটি আরো নিচ্ছিদ্র করতে ‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং সিস্টেম’ এ যাচ্ছি। এ সিস্টেমে যুক্ত হয়েছে দেশের সকল অপারেটর। এর মাধ্যমে দেশের সব অপারেটরদের যুক্ত করে একটি প্যারারাল ডাটাবেজ বিটিআরসির সেন্ট্রালে রাখা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে বায়েমেট্রিক ভেরিফাইড সিমের ডাটাবেজ প্রত্যেকটি অপারেটর বিটিআরসিতে পাঠিয়েছে। ৩০ মে পর্যন্ত ডাটাবেজ সেন্ট্রাল সিস্টেমে লোড করা হয়েছে। ডাটা আপডেট করার জন্য কোথাও কোথাও বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা সিম বিক্রিতে কিছুটা বিঘ্ন ঘটতে পারে। ডাটা আপডেট করার পর শুক্রবার বিকেল থেকে সিস্টেমটি অনলাইন হয়ে যাবে।

তিনি বলেন, শুক্রবার থেকে কোনো গ্রাহকের জন্য কোনো অপারেটর সিম কিনতে চাইলে সেটি যাবে সেন্ট্রাল মনিটরিং সেস্টেমে। সিস্টেম উক্ত গ্রাহকের ন্যাশনাল আইডির সাথে যাচাই করে দেখবে ওই আইডির বিপরীতে কয়টি সিম আছে। তারপর সিস্টেম থেকে সিমটি রেজিস্ট্রি করা যাবে কিনা সে তথ্য অপারেটেরের কাছে যাবে। অপারেটর তথ্যপ্রাপ্তি সাপেক্ষে সিমটি ভেরিফাই ও রেজিস্ট্রি করবে। গ্রাহকদের কোনো ধরনের হয়রানি ছাড়াও এসব প্রক্রিয়া সম্পন্ন হবেও বলে জানান প্রতিমন্ত্রী।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh