• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জেদ না ধরে আবগারি শুল্ক কমানোর আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুন ২০১৭, ১৭:২২

প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতে আবগারি শুল্ক বাড়ানোর বিষয়টি জেদ ধরার বিষয় নয়। আওয়ামী লীগ মানুষের রাজনীতি করে। মানুষের চাওয়া-পাওয়াকে প্রাধান্য দিয়ে প্রধানমন্ত্রী কাজ করছেন। মানুষ এ শুল্ক চায় না। বললেন সাংসদ আবদুল মান্নান।

সোমবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবের বিষয়ে আবদুল মান্নান এ কথা বলেন।

আবদুল মান্নান বলেন, অর্থমন্ত্রী বলেছেন ব্যাংক আমানতে আবগারি শুল্ক আগেও ছিল। এবার তা বাড়ানো হয়েছে। প্রায় সব সাংসদ বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন। সংসদের বাইরেও এটা নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। আগে যে আবগারি শুল্ক ছিল, তা সহনীয় ছিল। মানুষ মনে করছে বর্ধিত শুল্ক প্রত্যাহার করা উচিত।

তিনি বলেন, এটি নিয়ে মানুষের মধ্যে সংশয় তৈরি হয়েছে। অনেকে ব্যাংকে খোঁজ নিচ্ছেন আসলে কত রাখলে কত ফেরত পাওয়া যাবে। বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহার করে এই সংশয় দূর করতে হবে। পাশাপাশি খাতভিত্তিক ভ্যাট বাস্তবায়ন কৃষি গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে।

গেলো বৃহস্পতিবার সিলেটে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, আবগারি শুল্ক প্রত্যাহারে আমার কোনো পরিকল্পনা নেই। তবু এ ব্যাপারে সংসদে আলোচনা হবে। সংসদই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। এ ছাড়া এক লাখের নিচে ব্যাংকে টাকা রাখলে কোনো শুল্ক দিতে হবে না। আগে ২০ হাজার টাকা রাখলেই শুল্ক দিতে হতো।

২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ব্যাংক হিসাবে এক লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার বদলে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপ করা হবে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh