ইউএনডিপির কাছে কারিগরি সহযোগিতা চেয়েছে ইসি

প্রকাশ | ১১ জুন ২০১৭, ২০:৫৯ | আপডেট: ১২ জুন ২০১৭, ১১:২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

আসছে নির্বাচন সামনে রেখে ইউইনডিপির কাছে কারিগরি সহযোগীতা চেয়েছে নির্বাচন কমিশন। জানালেন ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ।

রোববার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এই সহযোগিতা চাওয়া হয়।

মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ১৯৮৫ সাল থেকে ইউএনডিপি আমাদের সহযোগিতা করে আসছে। ২০০৫ সাল থেকে নির্বাচনে সরাসরি আমাদের সঙ্গে তারা সম্পৃক্ত। আসছে জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের কাছে ১০ ধরণের কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে।

তিনি বলেন, আসছে ২০ জুন জাতিসংঘের আবাসিক প্রতিনিধিদের সঙ্গে আমাদের বৈঠক আছে। তারা আমাদের কোন ধরণের সহযোগিতা করবেন তা জুলাই মাসের শেষের দিকে চূড়ান্ত করবেন।

সহযোগিতা করার ক্ষেত্রে ইউএনডিপির কোনও শর্ত আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, শর্ত মেনে কারও কাছ থেকে কোনও সহযোগিতা নেয়া হবে না। যা নেয়া হবে নিঃশর্তভাবে।

নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো চাপ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোনো ধরনের চাপ নেই। কমিশন স্বাধীন প্রতিষ্ঠান। যে কেউ দেখা করতে চাইলে কমিশন তাদের এড়িয়ে যেতে পারে না। অনেকে কমিশনের সঙ্গে দেখা করছে, এতে গ্রহণযোগ্যতা বাড়ছে।

ইউএনডিপির কাছে যেসব কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- নতুন ১ কোটি ১৮ লাখ নাগরিকসহ  আগামী ৫ বছর যারা ভোটার হবেন তাদের এনআইডি দেয়া, ইভিএম, ভোটারদের সচেতনতার জন্য ভোটার এডুকেশন, নির্বাচনে ব্যবহারের জন্য অটো সিল, স্মার্ট গোপন ভোট কক্ষ, স্মার্ট অমোচনীয় কালি, ট্রেনিং ম্যানুয়াল, কর্মকর্তাদের প্রশিক্ষণ।

এইচটি/এমকে