• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শিক্ষায় বাজেট পর্যাপ্ত নয় : শিক্ষামন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুন ২০১৭, ১৬:৫৪

শিক্ষা খাতে পর্যাপ্ত বরাদ্দ দেয়া হচ্ছে না। গত অর্থবছর(২০১৬-১৭) শিক্ষা খাতে মোট বাজেটের ১১ শতাংশ বরাদ্দ রাখা হয়েছিল। এ অর্থবছর (২০১৭-১৮) তা কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। এ বরাদ্দ দিয়ে আধুনিক ও উন্নতমানের দেশ গড়া সম্ভব নয়। বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার দুপুরে বাংলাদেশ শিক্ষাতথ্য ও প্রশিক্ষণ ব্যুরোর (ব্যানবেইস) নব নিয়োগপ্রাপ্ত কর্মচারিদের ‘অফিস ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ’কোর্সের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রশিক্ষণে উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর জন্য নবনিয়োগপ্রাপ্ত ৯০ জন প্রোগ্রামার ও কম্পিউটার অপারেটর অংশ নেন। ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্সটি আসছে ১৪ জুন পর্যন্ত চলবে।

শিক্ষামন্ত্রী বলেন, তবে বাজেটের হার কমলেও বাজেটের আকার বড় হওয়ায় অর্থ বেড়েছে। আমাদের একটি সুনির্দিষ্ট লক্ষ্য আছে। এসডিজি, রূপকল্প-২০২১ এবং উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। পরিকল্পিতভাবে আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা দেশের কাজে লাগাতে হবে। সঠিকভাবে সততার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। দেশের উন্নয়নের জন্য সবাইকে আন্তরিকতার সঙ্গে দক্ষতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ নিতে হবে।

মন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে আইসিটি প্রশিক্ষণ ও ডিজিটাল সেবা প্রদানে ইউআইটিআরসিইগুলোর ভূমিকা হবে খুবই গুরুত্বপূর্ণ। ১২৫টি উপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হয়েছে। আরো ১৬০টি উপজেলায় নির্মাণ কাজ প্রক্রিয়াধীন আছে।

প্রশিক্ষণার্থীদেরকে উদ্দেশে তিনি বলেন, শিক্ষার লক্ষ্য অর্জনে আপনারা নিজের কাজটা ঠিকঠাক মতো করবেন। সেবাগ্রহিতা কাউকে যেন হয়রানি হতে না হয়। সম্পদের অপচয় যেন না হয়।

ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন ও কোর্সের পরিচালক এস এম মোর্শেদ বিপুল বক্তব্য রাখেন।

গেলো বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব করেন। তিনি নতুন অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন । প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে ৫০ হাজার ৪৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষার জন্য ২২ হাজার ২২ কোটি টাকা এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ২৩ হাজার ১৪১ কোটি টাকা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য ৫ হাজার ২৬৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh