• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাজেট প্রস্তাবে কৃষি খাতে বরাদ্দ কমেছে ৭৬ কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ জুন ২০১৭, ২০:০৭

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি খাতে মোট ১৩ হাজার ৬০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা মোট প্রস্তাবিত বাজেটের ৩ দশমিক ৪০ শতাংশ। ফলে গেলো বছরের চেয়ে কৃষি খাতে বরাদ্দ কমেছে ৭৬ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি খাতে মোট ১৩ হাজার ৬৭৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নতুন অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তিনি।

২০১৭-১৮ অর্থবছরের কৃষি খাতে মোট বরাদ্দের মধ্যে ১১ হাজার ৮০০ কোটি টাকা অনুন্নয়ন খাতে এবং ১ হাজার ৮০০ কোটি টাকা উন্নয়ন খাতে ব্যয়ের প্রস্তাব দেওয়া হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের কৃষি খাতে মোট বরাদ্দের মধ্যে ১১ হাজার ৮৩৫ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ১ হাজার ৮৪১ কোটি টাকা বরাদ্দ হয়েছিল।

২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটে কৃষি খাতে মোট ব্যয় দেখানো হয়েছে ১০ হাজার ৩৭৬ কোটি টাকা। এর মধ্যে অনুন্নয়ন খাতে ৮ হাজার ৬০৪ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ১ হাজার ৭৭২ কোটি টাকা ব্যয় হয়েছে।

এদিকে বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে আয় ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। এবার বাজেটের আকার ধরা হয়েছে ৪লাখ ২৬৬ কোটি টাকা। যা গেলো বারের চেয়ে ১৭ শতাংশ বেশি।

এনবিআর বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ৮ হাজার ৬২২ কোটি টাকা। কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ৩১ হাজার ১৭৯ কোটি টাকা। অনুন্নয়নসহ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৩৪ হাজার ২৬২ কোটি টাকা। ঘাটতি দেখানো হয়েছে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh