• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কি থাকছে মুহিতের ৪ লাখ কোটি টাকার বেশি বাজেটে!

মিথুন চৌধুরী

  ৩১ মে ২০১৭, ২৩:৪৫

. এডিপি ১ লাখ ৫৩ হাজার ৩৩৩ কোটি টাকা

. ঘাটতি ১ লাখ ২৯ হাজার ১০ কোটি টাকা

. রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ২ লাখ ৮৮ হাজার কোটি টাকা

. নতুন আইনে ভ্যাটের হার ১৫ শতাংশ থাকছে

. দক্ষতার উন্নয়নে দেয়া হচ্ছে ৩ লাখ ১৭ হাজার হাজার কোটি টাকা

. ১২৭টি পণ্য ও সেবা খাতে ভ্যাট অব্যাহতি

. উন্মুক্ত হচ্ছে কালো টাকা

. ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা রোধে হচ্ছে ব্যাংকিং কমিশন

আসছে অর্থবছর কিভাবে পথ চলবে। কোন খাতে বরাদ্দ বাড়বে, কোন খাতে কমবে তা নির্ধারণ নিয়ে প্রস্তাবণা হচ্ছে আগামীকাল (বৃহস্পতিবার)। বর্তমান সরকারের দুই মেয়াদের সব বাজেটের সমন্বয় হচ্ছে প্রস্তাবিত ২০১৭-১৮ বাজেট।

দুপুর দেড়টায় জাতীয় সংসদে ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’শিরোনামে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী একাধিকবার বলেছেন, ২০১৭-১৮ বাজেট নিয়ে প্রত্যেক মিটিংয়ে সব শ্রেণি-পেশার মানুষের তথ্য ও মতামত নেয়া হয়েছে। এ নিয়ে বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়া ও সাজেশনস এসেছে। এবারের বাজেটের আকার হবে চার লাখের বেশি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে টানা ৯ম ও সর্বমোট ১১ বার বাজেট ঘোষণা করবেন। ৯৫ হাজার কোটি টাকার বাজেট তিনি ৪ লাখ কোটি টাকার অঙ্কে নিয়ে এসেছেন। আগামি বাজেটে তা পাঁচ লাখ ছাড়াবে।

এছাড়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেট বর্তমান আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ বাজেট।

অর্থমন্ত্রণালয় সূত্র মতে, প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে চার লাখ ২৬৬ কোটি টাকা। এরমধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এক লাখ ৫৩ হাজার ৩৩৩ কোটি টাকা। চলতি অর্থবছরে এডিপিতে বরাদ্দ ছিল ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। আর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮৮ হাজার কোটি টাকা।

মোট দেশজ উৎপাদন (জিডিপি) নির্ধারণ করা হচ্ছে ৭ দশমিক ৪ শতাংশ। যা আগের বাজেটে ধরা হয়েছিল ৭ দশমিক ২ শতাংশ। বাজেটে ঘাটতি ধরা হতে পারে ১ লাখ ২৯ হাজার ১০ কোটি টাকা; যা জিডিপির প্রায় ৫ দশমিক ৮ শতাংশ। চলতি বাজেটে যা ছিল ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। ঘাটতি মেটাতে নেয়া অর্থের জন্য বছর শেষে সুদ বাবদ খরচ হতে পারে ৪২ হাজার ৬৪৬ কোটি টাকা।

করমুক্ত আয়সীমা বাড়তে পারে। যা এখন আড়াই লাখ টাকা আছে। নতুন মূসক ও সম্পূরক শুল্ক আইনে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাটের হার ১৫ শতাংশ থাকছে। তবে ভ্যাটমুক্ত টার্নওভারের সীমা বাড়ানো হচ্ছে। ১২৭টি পণ্য ও সেবা খাতে ভ্যাট অব্যাহতি সুবিধা দেয়া হতে পারে। চাল, ডাল, ডিম, ফল, তরল দুধ, ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন, হলুদ, মরিচ, মাংস, মুড়ি, চিঁড়া, আলুসহ কয়েক শ’নিত্যপণ্য ক্রয়ে কোন ভ্যাট থাকছে না।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দারিদ্র্য বিমোচন কর্মসূচিকে আরো গতিশীল করা হচ্ছে। আট লাখ ব্যবসায়ীর মধ্যে মাত্র ৩২ হাজার ট্যাক্স পে করেন। তাদের পাশাপাশি আরো নতুন করদাতাকে করের আওতায় নিয়ে আসা এবারের বাজেটে বিশেষ নজর দেয়া হচ্ছে। জেলা সরকার নিয়ে বাজেটে কোন ঘোষণা আসছে না। মানব সম্পদে আগের চেয়ে অনেক বেশি জোর দেয়া হচ্ছে ও বাড়ানো হচ্ছে বরাদ্দ। কৃষি খাত আগের মতো থাকছে।

এবারের বাজেটে সর্বোচ্চ বরাদ্দ থাকবে বিদ্যুৎ খাতে। আর সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে মানবসম্পদ উন্নয়নে। প্রায় ৬০ লাখ মানুষকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া হবে। বাড়ানো হতে পারে বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা, অসচ্ছ্বল প্রতিবন্ধী, হিজড়া, বেদে, দরিদ্র মা ও কর্মজীবী মায়ের মাসিক ভাতার পরিমাণ।

এছাড়া ৫০০ টাকা বাড়ানো হতে পারে মুক্তিযোদ্ধা ভাতা। মুক্তিযোদ্ধাদের বছরে দুটি উৎসব ভাতা দেয়ার ঘোষণাও আসতে পারে। থাকছে বিনিয়োগবান্ধব নানা উদ্যোগ। উন্মুক্ত করা হতে পারে কালো টাকার বিনিয়োগ। উঠিয়ে নেয়া হতে পারে জমির কেনা-বেচায় সরকার নির্ধারিত মূল্য। দক্ষতা উন্নয়নে ৯৫ হাজার কোটি টাকার বদলে এবার ৩ লাখ ১৭ হাজার হাজার কোটি টাকা করা হতে পারে। নতুন বাজেটে ভর্তুকি প্রণোদনা ও নগদ ঋণ খাতে বরাদ্দ রাখা হচ্ছে সাড়ে ২৭ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ হচ্ছে ২৩ হাজার ৮৩০ কোটি টাকা।

খাদ্য খাতে ৪ হাজার কোটি টাকা ও অন্যান্য খাতে বরাদ্দ হচ্ছে ১৫শ’ কোটি টাকা। প্রণোদনা বাবদ কৃষি খাতে সম্ভাব্য বরাদ্দ ৯ হাজার কোটি টাকা, রপ্তানিতে ৪ হাজার কোটি টাকা ও পাটজাত দ্রব্যে ৫শ’কোটি টাকা। এ ছাড়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) অনুকূলে সাড়ে ৫ হাজার কোটি টাকা এবং অন্যান্য খাতে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে ।

ব্যাংকিং সেক্টরে বিশৃঙ্খলা রোধে বাজেটে ব্যাংকিং কমিশন করার ঘোষণা আসতে পারে। সরকারি ব্যাংকের উন্নয়নে রাখা হতে পারে দুই হাজার কোটি টাকা। মুদ্রার বিনিময় হার নিয়ন্ত্রণ, ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনায় মনিটরিং ব্যবস্থা জোরদারের রূপরেখাও থাকছে। সরকারি শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বেতন বাড়ানো হতে পারে ৫ গুণ। কমতে পারে জমির রেজিস্ট্রেশন ফি।

তবে এবারের বাজেট বেশ কিছু অস্বস্তিকর বার্তা বয়ে আনতে পারে। কারণ, ফাস্টফুডে বসছে ১০ শতাংশ সম্পূরক শুল্ক। এমনকি ফাস্টফুডের দোকানে যারা খাবেন তাদের তিন লিটার মিনারেল ওয়াটারের বোতলের ৫ শতাংশ আর কোমল পানীয় ও এনার্জি ড্রিংকের ২৫ শতাংশ সম্পূরক শুল্ক বসানো হতে পারে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে। উপস্থাপনার মধ্যে থাকবে-বাজেট বক্তৃতা; বাজেটের সংক্ষিপ্তসার; বার্ষিক আর্থিক বিবৃতি; সম্পূরক আর্থিক বিবৃতি; মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি; বিকশিত শিশু সমৃদ্ধ বাংলাদেশ; ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা : হালচিত্র ২০১৭; জলবায়ু ঝুঁকি মোকাবেলা; জেন্ডার বাজেট প্রতিবেদন; সংযুক্ত তহবিল-প্রাপ্তি; বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা -২০১৭; মঞ্জুরি ও বরাদ্দের দাবীসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন); বিস্তারিত বাজেট (উন্নয়ন); মধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহের ২০১৭-১৮ অর্থবছরের বাজেট সংক্ষিপ্তসার।

এগুলো ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে। একই সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী-২০১৬-১৭ জাতীয় সংসদে পেশ করা হবে।

বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd - থেকে সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন। দেশ বা বিদেশ থেকে এ ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।

ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক www.bangladesh. gov.bd, www.nbr-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www.bdpressinform.portal.gov.bd, www.pmo.gov.bd ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

সন্ধ্যার আগে বাজেট বক্তৃতা শেষ হবে। ২ জুন (শুক্রবার) বিকেল ৩টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামি ২৯ জুন সংসদে বাজেট পাস হবে।

এমসি /ডিএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh