• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

তীব্র দাবদাহে পুড়ছে দেশ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ মে ২০১৭, ১৫:৩৮

দেশজুড়ে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। বিচ্ছিন্নভাবে বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও প্রচণ্ড গরম কিছুতে কমছে না। দিনের বেলার সূর্যের তাপ যেনো রাতেও শেষ হয় না। ফলে নাজুক হয়ে পড়েছে স্বাভাবিক কাজকর্ম।

প্রায় প্রতিদিন তাপমাত্রা বাড়ছে হুহু করে। শহর থেকে শুরু করে গ্রামীণ জীবন কোথাও স্বস্তি নেই। ঘরে ঘরে দেখা দিয়েছে নানা রোগব্যাধি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানীসহ সারাদেশে আরো তিন থেকে চারদিন থাকবে তাপদাহ। বৃষ্টি না হওয়া পর্যন্ত এ তাপদাহ কমবে না। অতিদ্রুত বৃষ্টির সম্ভাবনাও তারা দেখছেন না।

সোমবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে প্রায় ৩৬ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সকালের দিকে বাতাদের আর্দ্রতা থাকবে ৯৬ শতাংশ। অর্থাৎ বেশ গরম অনুভূত হবে। তবে বিকেলের দিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে ৫৬ শতাংশে নেমে আসবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে থাকলে মাঝারি মাপের তাপপ্রবাহ হয়। তাপমাত্রার পাশাপাশি যুক্ত হয়েছে বাতাসের আর্দ্রতা যাতে রয়েছে প্রচুর জলীয় বাষ্প । যা গরমের ভাবকে আরো বাড়িয়ে দিয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে দেখা যায়, ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগে তাপ প্রবাহ বইছে । এছাড়া রাজশাহী, পাবনা, নোয়াখালী ও কুমিল্লাতে একি অবস্থা বিরাজ করছে। যশোর এবং খুলনায় সবোর্চ্চ তাপমাত্রায় ৩৮ ডিগ্রি সিলসিয়াস।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে যা উত্তর বঙ্গোপসাগর বিস্তৃত রয়েছে।

আগামি ৭২ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

রোববার ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে ও সোমবার ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ১৩ মিনিটে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh