close
ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭ | ০২ কার্তিক ১৪২৪

তীব্র তাপদাহ থাকবে আরো ক’দিন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ মে ২০১৭, ২১:০৪
দেশজুড়ে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। বিচ্ছিন্ন ভাবে বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম কিছুতে কমছে না। ফলে নাজুক হয়ে পড়েছে স্বাভাবিক কাজকর্ম। দিনে যেমন রোদের প্রতাপ, রাতে তেমন গরম হাওয়া। গেলো কয়েক দিন ধরে অফিসগামী মানুষ, শ্রমিক, স্কুলগামী শিক্ষার্থী এবং অল্প বয়সের শিশুরা গরম ও তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে।

শুক্রবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দিনে ও রাতে এমন তাপদাহ আরো ৫ দিন থাকবে। তবে আসছে ৪৮ ঘণ্টায় কিছুটা পরিবর্তন হতে পারে। তবে বেশি তাপদাহ থাকবে রাজধানী ও খুলনা বিভাগে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়ার অধিদপ্তর আরো জানায়, রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর এবং সিলেট অঞ্চলে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনায় ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি. মি. পর্যন্ত।

ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। এছাড়া আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ী মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টিও হতে পারে। দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে।

ঢাকায় শুক্রবার সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে এবং শনিবার সূর্যোদয় ভোর ৫টা ১৪ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এমসি/সি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়