close
ঢাকা, সোমবার, ২১ আগস্ট ২০১৭ | ০৬ ভাদ্র ১৪২৪

বাল্যবিবাহ নিরোধ আইনে সামাজিক অগ্রগতি ব্যাহত হবে: আবুল মকসুদ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ মে ২০১৭, ১৭:২২
বাল্যবিবাহ নিরোধে বিশেষ আইন থাকলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ক্ষতিগ্রস্ত হবে। এর প্রভাব পড়বে শিক্ষার ওপর, ব্যাহত হবে সামাজিক অগ্রগতি। বললেন বিশিষ্ট লেখক, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বাল্যবিবাহ নিরোধ আইনের ১৯ ধারা বাতিলের দাবিতে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সমাবেশে তিনি এ কথা বলেন। এতে দেশের বিশিষ্ট নাগরিকরা আইনটি সম্পর্কে নিজেদের মতামত তুলে ধরেন।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, আইনটির নাম বাল্যবিবাহ নিরোধ আইন হলেও এই আইনে বাল্যবিবাহের উস্কানি দেয়া হয়েছে। যেখানে বাল্যবিবাহ দেখা যাবে সেখানেই প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে আমরা সবসময় আপনাদের পাশে থাকবো। সামাজিক প্রতিরোধ ছাড়া এটি ঠেকানো সম্ভব নয়।

আইনজীবী ও মানবাধিকারকর্মী ব্যারিস্টার সারা হোসেন বলেন, অল্প বয়সে বিয়ে করলে লেখাপড়ার ক্ষতি হয়। অপ্রাপ্ত বয়সে গর্ভধারণ করলে নানা সমস্যা দেখা দেয়।

তিনি বলেন, বাল্যবিবাহ নিরোধ আইনের বিশেষ ধারায় যা বলা আছে তা আমাদের জন্য চিন্তার বিষয়। এটি বাতিল করা দরকার। না হলে এটিকে ব্যবহার করে অনেক বাবা-মা সন্তানকে অল্প বয়সে বিয়ে দেবেন।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শম্পা বসু বলেন, বাল্যবিবাহ দিয়ে আমরা একটি মেয়েকে অমানবিক জীবনের দিকে ঠেলে দিচ্ছি। বাল্যবিবাহ শুধু একটি অপরাধ নয়, এটা একের পর এক অপরাধের জন্ম দিয়ে থাকে।

 

এইচটি/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়