• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অকৃতকার্যদের মন খারাপের কিছু নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০১৭, ১২:৪৮

২০১৭ সালের এসএসসি সমমানের পরীক্ষায় যারা পাস করতে পারেনি তাদের মন খারাপের কিছু নেই। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবনে মাধ্যমিক পরীক্ষার ফলাফলা হস্তান্তর শেষে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, যারা এবারের পরীক্ষায় অকৃতকার্য হয়েছো তাদের মন খারাপের কিছু নেই। পরীক্ষায় পাস ফেল থাকবেই। সামনে ভালো করে প্রস্তুতি নাও যাতে আসছে বার ভালো ফলাফল করতে পার। একটু মনোযোগী হলে ভালো ফল করতে পারবে।

তিনি বলেন, পরীক্ষার খাতা মূল্যায়নের নতুন পদ্ধতি এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে প্রভাব ফেলেছে। যারা পাস করেছে তাদের ও তাদের অভিভাবকদের অভিনন্দন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ময়েরা দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। মেয়েরা সবসময় পরীক্ষায় ভালো ফল করে। এবারও তারা এগিয়ে। আমাদের ছাত্ররা অত্যন্ত মেধাবি, ছেলেদের আরও ভালো করতে হবে। শিক্ষা জাতির জন্য অপরিহার্য। দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষাই মূল হাতিয়ার।

২০১৭ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাসের হার ৮০.৩৫ শতাংশ। যা ২০১৬ সালে ছিলো ৮৮.২৩ শতাংশ। আর শিক্ষার্থীদের মধ্যে মেয়েদের পাসের হার বেশি। এবার ছাত্রদের পাসের হার ৭৯.৯৩ শতাংশ এবং ছাত্রীদের পাসের হারে ৮০. ৭৮ শতাংশ।

গেলো ২ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শুরু হয়ে চলে ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা চলে ৪ থেকে ১১ মার্চ পর্যন্ত।

১০ শিক্ষা বোর্ডের ৩ হাজার ২শ’৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩শ’ ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসটি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫শ’ ১ জন। আর ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১শ’ ১২ জন।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh