• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রধানমন্ত্রীর কাছে মাধ্যমিকের ফলাফল হস্তান্তর, পাসের হার ৮০.৩৫ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০১৭, ১০:৩৬

২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। এবারের পাসের হার অন্যবারের চেয়ে কিছুটা কম। জানালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। এসময় বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা সেখানে উপস্থিত ছিলেন।

নুরুল ইসলাম বলেন, এবার পরীক্ষার খাতা নতুন পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছে। ফলে এর কিছুটা প্রভাব পড়েছে ফলাফলে। তবে পাশের হার তুলনামূলক কম হলেও এটি স্বাভাবিক।

তিনি বলেন, পাসের হার কম হলেও এ নিয়ে বিস্মিত হবার কিছু নেই। পরীক্ষার খাতার সঠিক মূল্যায়ন করেই এ ফলাফল তৈরি হয়েছে। অনেক সময় অনেকে আবেদন করেন নতুন করে খাতা মূল্যায়নের জন্য। তাতে তেমন কোনো পার্থক্য বের হয় না।

নাহিদ বলেন, গেলো কয়েক বছরের মতো এবারও আমরা পরীক্ষা শেষ হবার ৬০ দিনের মধ্যে ছাত্রছাত্রীদের ফলাফল উপহার দিতে পেরেছি। যদিও আগে এ প্রক্রিয়া ছিল অনেক দীর্ঘ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করায় এটি সফল হয়েছে।

এ বছর দশ বোর্ডে পাস করেছেন মোট ১৪ লাখ ৩১ হাজার ৭শ’ ২২ জন। তার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭শ’ ৬১ জন। মোট পাসের ৮০.৩৫। ৮টি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১.২১। দাখিলে পাসের হার ৭৬.২০ ও কারিগরিতে ৭৮.৬৯ শতাংশ।

এবারও ছাত্রদের চেয়ে ফলাফলে ছাত্রীরা এগিয়ে। ২০১৭ সালে ১০ শিক্ষা বোর্ডে ছাত্রীদের পাসের হার ৮০.৭৮ ও ছাত্রদের পাসের হার ৭৯.৯৩ শতাংশ।

এসএসসিতে মোট পাস করেছে ১১ লাখ ৫৫ হাজার ৬৮ জন। পাসের হার ৮১.২১ যা গেলো বছর ছিল ৮৮.৭১। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৫১ জন। এবারের পাসের হার গলো বছরের চেয়ে কমেছে। ২০১৭ সালের পাসের হার ৭৬.২০ ছিল। এবার ৮৮.২২ শতাংশ।

এছাড়াও কারিগরিতে পাস করেছে ৮৩ হাজার ৬শ’ ৩ জন। যার মধ্যে পাসের হার ৭৮ দশমিক ৬৯।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh