• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষাই পারে দারিদ্রমুক্ত সমাজ গড়তে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
  ১৮ আগস্ট ২০১৬, ১১:২৮

‘দেশের উন্নয়নে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষাই পারে দারিদ্রমুক্ত সমাজ গড়তে। আমাদের ভূখণ্ডের তুলনায় জনগণ বেশি। তাই দেশ-বিদেশে কর্মসংস্থানের লক্ষ্যে ছেলেমেয়েদের দক্ষ করে গড়ে তুলতে হবে।’ বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার কাছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তরের পর বিশেষ বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের ছেলেমেয়েদের চেয়ে বাংলাদেশের ছেলেমেয়েরা অনেক মেধাবী। সম্প্রতি দেশ-বিদেশে তার প্রমাণ মিলছে। এদের সঠিক পরিচর্যা নিলে দেশ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হবে। জাতি হিসেবে আমরা হবো দারিদ্র ও ক্ষুধামুক্ত।

তার ভাষ্য, শিক্ষার ক্ষেত্রে ছেলেমেয়ে বিভেদ নেই। সবাই সমান। মেয়েরা এগিয়ে যাচ্ছে। ছেলেদেরও পিছিয়ে থাকলে চলবে না। তাদের পড়াশোনায় আরো মনোযোগী হতে হবে। আমরা নিজেদের শিক্ষিত জাতি হিসেবে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করতে চাই।

তিনি বলেন, আমরা জনগণের দোরগোড়ায় শিক্ষা পৌঁছে দিচ্ছি। এরই মধ্যে দেশে সাক্ষরতার হার বেড়েছে। আগের চেয়ে এখন ছেলেমেয়েরা মেধা বিকাশের সুযোগ পাচ্ছে বেশি। কারিগরি ও প্রযুক্তি শিক্ষার ওপর জোর দেয়া হচ্ছে। যাতে বহুমুখী শিক্ষা ব্যবস্থা কার্যকর হয়।

তিনি আরো বলেন, স্বাধীনের পর দেশ গঠনে বঙ্গবন্ধু একাধিক যুগান্তকারী নীতি গ্রহণ করেন। এর মধ্যে অন্যতম শিক্ষানীতি। তিনিই প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। তার আমলে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ব্যপক সংস্কার হয়। উনার স্বপ্ন ছিল সুশিক্ষিত জাতি গড়া। আমরা সেদিকে এগিয়ে যাচ্ছি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh