• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব এখন মহেশখালীর মানুষের হাতের মুঠোয়

অনলাইন ডেস্ক
  ২৭ এপ্রিল ২০১৭, ১৬:৫৭

ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের মূল ‍ভুখন্ড ও বিশ্বের সঙ্গে মহেশখালীর সংযোগ স্থাপিত হলো। সারাবিশ্ব এখন এ অঞ্চলের মানুষের হাতের মুঠোয়। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, এক সময় মহেশখালী ছিল বিচ্ছিন্ন দ্বীপ। যা সব সময় অবহেলিত ছিল। শুধু মহেশখালী নয়, আরো যেসব বিচ্ছিন্ন দ্বীপ এলাকা রয়েছে সেগুলোতেও ডিজিটাল পদ্ধতি চালু করা হবে। ডিসেম্বরে মহাশূন্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হলে আরো সুবিধা হবে।

তিনি বলেন, আমি মহেশখালীর মানুষকে বলবো, আপনারা কখনো নিজেদের অবহেলিত ভাববে না। এ অঞ্চলের উন্নয়নে আমরা আরো বেশকিছু প্রকল্প বাস্তবায়ন করছি। কাজেই এই এলাকা সার্বিকভাবে উন্নত হবে।

এসব প্রকল্পের মাধ্যমে এই অঞ্চলের মানুষ উন্নতমানের শিক্ষা, চিকিৎসা এবং কর্মসংস্থানের সুবিধা পাবেন। ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে এখানকার মানুষ সারাবিশ্বকে জানতে পারবেন।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই পতিত অঞ্চলগুলোর উন্নয়নে উদ্যোগ নিয়েছে। কারণ আমাদের অর্থনৈতিক নীতিমালার মূল কথাই হচ্ছে তৃণমূলে উন্নয়নের ছোঁয়া। সাধারণ গ্রাম, বিচ্ছিন্ন এলাকা, পার্বত্য চট্টগ্রাম থেকে শুরু করে ছোট ছোট দ্বীপ অঞ্চলের এবং হাওড়-বাওড়ের মানুষ উন্নয়নের ছোঁয়া পাবে।

৩৬২ দশমিক ১৮ বর্গকিলোমিটার আয়তনের মহেশখালী দ্বীপের ৪ লাখ বাসিন্দার জন্য ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। ২০১৮ সালের ৩০ জুন ২২ কোটি ৩৫ লাখ ৮১ হাজার টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ শেষ হবে।

এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিকভাবে মহেশখালীর মোট জনসংখ্যার ৩০ ভাগ উচ্চগতির ইন্টারনেট এবং প্রযুক্তি সেবা পাবে। তাদের শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় প্রবেশাধিকার বাড়বে।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh