• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্রেক্সিট বৃটেন-বাংলাদেশ সম্পর্কে প্রভাব ফেলবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৭, ১৫:৩৩

ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটেন বেরিয়ে গেলেও দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আগের মতই থাকবে। বললেন ঢাকা সফররত যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

বৃহস্পতিবার গণভবনে প্রথানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সময় তিনি একথা বলেন। জানালেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, শেখ হাসিনা ও ডেভিড ক্যামেরন দু’ দেশের বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা করেন। শেখ হাসিনা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে সাবেক বৃটিশ প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

ডেভিড ক্যামেরনও বর্তমান সরকারের অর্থসামাজিক উন্নয়ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী আরো বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী নতুন ১শ’টি অর্থনৈতিক অঞ্চল চালু হলে বিপুল সংখ্যক মানুষের কাজের সংস্থান হবে। বাংলাদেশের এসব অর্থনৈতিক অঞ্চলে কর্মদক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে যুক্তরাজ্য সহযোগিতা করতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে কার্গো পরিবহনে নিষেধাজ্ঞার বিষয়টির সমাধান দরকার। এই নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশের বেসরকারি খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এছাড়া দু’ নেতার বৈঠকে রোহিঙ্গা সমস্যা নিয়েও কথা হয়। শেখ হাসিনা বলেন, বাংলাদেশে প্রায় ৪ লাখ রোহিঙ্গা অবস্থান করছেন।

গেলো বছর গণভোটে যুক্তরাজ্যের জনগণ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেয়। এরপর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যান ডেভিড ক্যামেরন।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh