• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

স্বাধীন গণমাধ্যম সূচকে দু’ধাপ পেছালো বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৭, ১৩:৪৩

বিশ্বে স্বাধীন গণমাধ্যম সূচকে দু’ধাপ পেছালো বাংলাদেশ। ২০১৬ সালের ১৪৪তম থেকে পিছিয়ে এখন অবস্থান ১৪৬তম। ২০১৭ সালের সূচকে বাংলাদেশের সার্বিক স্কোর ৪৮.৩৬, যা গেলো বছর ছিল ৪৫.৯৪।

শুধু বাংলাদেশ নয় স্বাধীন গণমাধ্যম সূচকে পিছিয়েছে প্রতিবেশী ভারতও। ২০১৬ সালের ১৩৩তম থেকে তিন ধাফ পিছিয়ে এখন তাদের অবস্থান ১৩৬তম। তবে চমক জাগানো বিষয় হলো গণমাধ্যমের স্বাধীনতায় এগিয়ে আছে সন্ত্রাস কবলিত পাকিস্তান। দেশটি গেলো বারের চেয়ে ৮ ধাপ এগিয়ে ১৩৯ এ অবস্থান করছে।

বুধবার গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স ইউদাউট বর্ডারস এ সূচক প্রকাশ করে।

সংস্থাটি বলছে, বিশ্বের অন্যতম শক্তিধর দেশ রাশিয়া, চীন, ভারতসহ ৭২টি দেশে গণমাধ্যমের স্বাধীনতা অত্যন্ত নাজুক। ২০১৭ সালের সূচকে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের গণমাধ্যমের পরিস্থিতিও অবনতি হয়েছে। যা বাংলাদেশের মতোই। উভয় দেশই দু’ ধাপ পিছিয়েছে। ৪০ ও ৪৩তম অবস্থান করছে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন।

সংস্থার মতে, ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা সবচেয়ে বেশি খর্ব হয়েছে।

স্বাধীন গণমাধ্যমের সূচকে প্রথমে রয়েছে নরওয়ে। দেশটি দু’ ধাপ এগিয়ে টানা ৬ বছর প্রথম স্থানে থাকা ফিনল্যান্ডকে পেছনে ফেলেছে। এবার তাদের অবস্থান তিনে। দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইডেন। চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ডেনমার্ক ও নেদারল্যান্ডস।

অন্যদিকে ১৮০ দেশের মধ্যে সূচকে সবচে’ নিচে রয়েছে উত্তর কোরিয়া। তাদের ওপরে রয়েছে ইরিত্রিয়া, তুর্কমেনিস্তান, সিরিয়া ও চীন।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh