• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পানির ন্যায্য হিস্যা আদায়ে জাতিসংঘে যাওয়া উচিত : ফখরুল (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ এপ্রিল ২০১৭, ১৭:০০

ভারত পানির ন্যায্য হিস্যা না দিলে সরকারের উচিত জাতিসংঘে যাওয়া। কারণ এটি দেশের জনগণের প্রাণের দাবি। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জিয়াউর রহমানের বইয়ের সংকলন প্রকাশনা উৎসবে তিনি একথা বলেন।

ফখরুল বলেন, আমরা কারো কাছে দয়া চাই না। পানি আমাদের ন্যায্য দাবি। তিস্তার পানির দাবিতে প্রয়োজনে জাতিসংঘে যাওয়া দরকার সরকারের। পানির ন্যায্য হিস্যা আন্তর্জাতিক আইন অনুযায়ী বণ্টন করতে হবে।

তিনি বলেন, আমার পাওনা কোথায়? পাওনার কথা বললেই ভারতবিরোধী হয়ে গেলাম? তাদেরকে অবশ্যই বাংলাদেশের আইনসম্মত পাওনা দিতে হবে। আমরা তাদের কাছে কোনো দয়া চাই না।

বিএনপি মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী ভারত সফর থেকে দেশের জন্য কিছু নিয়ে আসতে পারেননি। আর সেই জন্যে তাকে ধন্যবাদ জানানো যায়নি। এ সরকার জনগণের স্বার্থ রক্ষায় পুরোপুরি ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, ভারতের সঙ্গে পানি নিয়ে কোনো চুক্তি না থাকায় তারা বর্ষা মৌসুমে বাঁধ খুলে দেয়। এর ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়। আবাদি জমি প্লাবিত হয়ে কৃষকরা বিপাকে পড়ে হাজার হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়।

এবার হাওরের পানি উজান থেকে এসেছে। ভারত অন্যসময় বাঁধ দিয়ে রাখে। বেশি পানি হলে বাঁধ ছেড়ে দেয়। তখন বাংলাদেশের অনেক অঞ্চল ডুবে যায়। এবারও তার ব্যাতিক্রম হয়নি।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh