• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

‘বিচার বিভাগে বিমাতাসুলভ আচরণ সব সরকারের আমলেই’

আরটিভি অনলাইন রিপোট

  ২৫ এপ্রিল ২০১৭, ২০:০৬

সব সরকারের আমলেই বিচার বিভাগের ওপর বিমাতাসুলভ আচরণ চলে আসছে। প্রশাসন কোনোসময়ই চায় না বিচার বিভাগ স্বাধীনভাবে চলুক। বললেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

মঙ্গলবার দুপুরে বার লাইব্রেরি মিলনায়তনে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমলাতন্ত্র সবসময় বিচার বিভাগকে প্রতিদ্বন্দ্বী মনে করে। প্রশাসনের কর্মমর্তারা নিজ বিভাগে নিরাপত্তা না পেলে বিচার বিভাগের কাছে আসেন। বিচার বিভাগ তাদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখে।

শুধু টাকা থাকলেই উন্নত দেশ হয় না। উন্নয়নের জন্য দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন নিশ্চিত করতে হবে।

পুরাতন মামলা নিষ্পত্তি করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বিচারকের অভাবে মামলার জট সৃষ্টি হয়। এজন্য নুতন বিচারক নিয়োগসহ নিম্ন আদালতের বিচারকদেরকে ভারতের সহযোগিতায় প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। এখন যত দুর্যোগ আসুক তা বাইরের সাহায্য ছাড়াই মোকাবেলা করা হচ্ছে।

এর আগে তিনি বিভিন্ন আদালতের বিচারিক কার্যক্রম পরিদর্শন করেন।

অ্যাডভোকেট আব্দুল মোছাব্বির সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ অ্যাডভোকেট আব্দুল হাই, অ্যাডভোকেট সৈয়দ আফরোজ বখত, নূরুল আমিন, অফিল উদ্দিন, সিরাজুল হক চৌধুরী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন নবনির্বাচিত সাধারণ সম্পাদক মো. লুৎফুর রহমান ও জমশেদ মিয়া।

আর/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে এম ইনায়েতুর রহিম
যুক্তরাষ্ট্র সফরে গেলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান
X
Fresh