• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

১২ জেলায় হচ্ছে হাইটেক পার্ক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৭, ১৭:৩৭

সরকারে নির্বাচনী অঙ্গীকার ছিল ডিজিটাল বাংলাদেশ তৈরি। সে লক্ষ্যে এবার দেশের ১২ জেলায় হাইটেক পার্ক নির্মাণ করবে সরকার। জানালেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট জেলায় হাইটেক পার্ক স্থাপন করতে জেলা পর্যায়ে আইটি পার্ক/ হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি।

মঙ্গলবার শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভা শেষে প্রতিমন্ত্রী পলক এ তথ্য জানান।

এ আইটি পার্ক গড়ে তোলা হবে প্রকল্পের আওতায় জেলাগুলোতে। এতে ব্যয় হবে ১ হাজার ৭৯৬ দশমিক ৪০ কোটি টাকা। যার মধ্যে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১ হাজার ৫৪৪ কোটি এবং সরকারি তহবিল থেকে ২৫২ দশমিক ৪০ কোটি টাকা ব্যয় হবে। প্রকল্পের মেয়াদ হবে ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত।

পলক বলেন, ২০২১ সালের মধ্যে আমরা জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি। আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় এবং ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরির লক্ষমাত্রা নির্ধারণ করেছি। জেলা পর্যায়ে ১২টি হাইটেক পার্ক প্রতিষ্ঠার এ প্রকল্প অনুমোদন সেসব উদ্যোগকে অন্যতম ভিত্তি দেবে।

২০১৫ সালের ১৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিদর্শন করেন। সে সময় তিনি আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগ এবং জেলায় পর্যায়ক্রমে হাইটেক পার্ক স্থাপনের নির্দেশ দিয়েছিলেন।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh