• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মৃত্যুদণ্ডের সাজা কমে যাবজ্জীবন হলেই আমৃত্যু কারাদণ্ড

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৭, ১৬:৫৭

আপিলে কোনো আসামির মৃত্যুদণ্ডের সাজা কমে যাবজ্জীবন হলেই সেটা হবে আমৃত্যু কারাদণ্ড। বললেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস, তবে এটা সব আসামির ক্ষেত্রে প্রযোজ্য নয়। যেসব ফাঁসির আসামির দণ্ড কমিয়ে যাবজ্জীবন দেয়া হবে শুধু তাদেরকে আমৃত্যু কারাবাস করতে হবে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

মাহবুবে আলম বলেন, মৃত্যুদণ্ড পাওয়া কোনো আসামিকে হাইকোর্ট বা আপিল বিভাগ যদি সাজা কমিয়ে যাবজ্জীবন দেন, শুধু সেই ব্যক্তি আমৃত্যু কারাভোগ করবেন।

সোমবার রাতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ বিচারপতির সই করা একটি পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড হবে। বিষয়টি স্পষ্ট করে মঙ্গলবার মাহবুবে আলম এ কথা বলেন।

তিনি বলেন, বিচারিক আদালতে যাবজ্জীবনের ক্ষেত্রে সাধারণ নিয়ম অনুসরণ করা হবে। অর্থাৎ সেখানে যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড হবে না। তবে আপিল ও হাইকোর্ট বিভাগ যদি কোনো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন দেন, সেক্ষেত্রে তাকে আমৃত্যু কারাদণ্ড ভোগ করতে হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, এ ধরনের মামলার ক্ষেত্রে অন্য কোনো রেয়াত বা সাজা কমানোর সুবিধা দেয়া হবে না। শুধু রাষ্ট্রপতির সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। যাদের মামলা আপিলে আসেনি তাদের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
বেনজীরের সম্পদ: অনুসন্ধান প্রতিবেদন নিয়ে দুদককে হাইকোর্টের যে নির্দেশ
X
Fresh