• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আসছে নির্বাচনে ৩৩ শতাংশের বেশি নারী প্রতিদ্বন্দ্বিতা করবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৭, ১৬:৩৬

আসছে একাদশ সংসদ নির্বাচনে ৩৩ শতাংশের বেশি নারী প্রতিদ্বন্দ্বিতা করবে। বললেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

মঙ্গলবার দুপুরে ঢাকার গুলশানে লেকশোর হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর রাজনৈতিক সংলাপ ও সংস্কার শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন।

এইচ টি ইমাম বলেন, ২০১৯ সালে দেশে একাদশ সংসদ নির্বাচন হবে। সেই নির্বাচনে শুধু ৩৩ শতাংশ নয়, তার চেয়ে বেশি নারী অংশ নেবে। সরকার সেই লক্ষ্যে কাজ করছে।

তিনি বলেন, এখন ছেলেদের চেয়ে মেয়েরা পড়াশোনায় এগিয়ে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নারীরা বেশি পরিমাণে ভর্তি হচ্ছে। ছাত্রদের তুলনায় ছাত্রীরা পড়াশোনা ও ফলাফলে ভালো করছে। তারা যদি উপযুক্ত হয়, ভালো কাজ করে, দক্ষতা দেখায়, তাহলে তাকে কেন মূল্যায়ন করা হবে না?

যুক্তরাজ্যে বাংলাদেশি ৩ নারী সংসদ সদস্যের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে নারীরা সংখ্যায় কম হলেও, ওজনে কিন্তু অনেক ভারী। বর্তমান সরকার বিভিন্ন ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন করেছে।

সরকার সবসময় নারীদের ক্ষমতায়নে বিশ্বাস করে। সবসময় তাদের খোঁজ নেয়। আমরা গর্বের সঙ্গে বলতে পারি- সব ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা অনেক ভালো করছে।

২০০৯ সালের আরপিও’র ৯০-এর খ(২) অনুচ্ছেদে কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সব স্তরে অন্তত ৩৩ শতাংশ সদস্য পদ নারীদের জন্য সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং এ লক্ষ্যমাত্রা পর্যায়ক্রমে আসছে ২০২০ সালের মধ্যে অর্জন করার কথা বলা হয়েছে।

সে অনুসারে দেশের রাজনৈতিক দলগুলো কমিটিতে নারী সদস্যের সংখ্যা বাড়াচ্ছে। গুরুত্বপূর্ণ পদে নারীদের আসন দেয়া হচ্ছে।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh