• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সিরিজ বোমা হামলার ১১ বছর

অনলাইন ডেস্ক
|  ১৭ আগস্ট ২০১৬, ১১:০২ | আপডেট : ১৭ আগস্ট ২০১৬, ১৯:১৭
জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সিরিজ বোমা হামলার ১১ বছর আজ (১৭ আগস্ট)। ২০০৫ সালের এই দিনে সকাল সাড়ে ১০টা থেকে ১১টায় দেশের ৬৩টি জেলায় একযোগে ৫শ বোমার বিষ্ফোরণ ঘটিয়ে তাদের অস্তিত্বের জানান দেয়।  এতে দুইজন নিহত ও ১০৪ জন আহন হন। 

এরপর ছয় মাসের মধ্যে গ্রেপ্তার হন জেএমবি প্রতিষ্ঠাতা ও শীর্ষস্থানীয় নেতারা। পরের বছরই ফাঁসি কার্যকর করা হয়। প্রকাশ্য নেতৃত্বহারা হয়ে গোপনে সংগঠিত হতে থাকে জেএমবি।  

আইনশৃঙ্খলা বাহিনীর মতে, আগের মতো সাংগঠনিক শক্তি না থাকলেও নতুন নামে আবারো সংগঠিত হয়ে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চাইছে তারা। কৌশল ও অবস্থানগত দিকেও পরিবর্তন এনেছে সংগঠনটি।

১১ বছর পর গেল ১ জুলাই গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলা ও হত্যাযজ্ঞের মধ্যমে নতুন করে শক্তির জানান দিয়েছে। তবে হামলাকারীরা নিজেদের আইএস (ইসলামিক স্টেট) দাবি করলেও পুলিশ তাদের ‘নব্য জেএমবি’ বলছে। মূল জেএমবি থেকে বেরিয়ে এরা নতুনরূপে পৃথকভাবে সংগঠিত হয়েছে।

পুলিশ বলছে জেএমবির কথিত এ মূলধারার ভারপ্রাপ্ত আমির বা নতুন নেতা হয়েছেন সালাহউদ্দিন ওরফে সালেহীন।

২০১৪ সালে ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যানে হামলা চালিয়ে এ সালাহউদ্দিনকে ছিনিয়ে নিয়েছিলেন জঙ্গিরা। তার বাড়ি নারায়ণগঞ্জের বন্দর উপজেলায়। 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়