• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘ওস্তাদ সামনে মোবিল কোর্ট’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ এপ্রিল ২০১৭, ১৮:৫৩

‘ওস্তাদ সামনে মোবিল কোর্ট (মোবাইল কোর্ট) আছে। গাড়ি ডাইনে লইয়া ঘুরাইয়া ফেলান। ভাইরা নামেন, গাড়ি আর যাইবো না। গাড়ির সমস্যা আছে, গাড়ি আর যাইবো না, নাইমা পড়েন- এভাবেই বলছিলেন মিরপুরগামী কমলাপুর থেকে ছেড়ে যাওয়া আয়াত পরিবহনের কন্ডাক্টর।

বলতে না বলতে যাত্রীরা মারমুখী হয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। কিন্তু গাড়ি নিয়ে সামনে যেতে নারাজ ড্রাইভার। কিছুক্ষণ পর যাত্রীরা তার সঙ্গে বাকবিতণ্ডা করার পর অন্য গাড়ি ধরতে দেখা যায়। অনেককে আবার হাঁটতে দেখা যায়।

শুধু আয়াত পরিবহন নয়, রাজধানীতে রোববার সিটিং সার্ভিসগুলোর বিরুদ্ধে অভিযান চালানোর পরপরই বেশির ভাগ গাড়িকে মাঝপথে ঘুরিয়ে ফেলতে দেখা যায়। এতে যাত্রীদের ভোগান্তিতে পড়তে দেখা যায়।

বিআরটিএ কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকায় একযোগে ৫টি স্পটে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। এগুলো হচ্ছে আসাদগেট, আগারগাঁও, বিমানবন্দর রোড, যাত্রাবাড়ী ও আইইবির সামনে। সকালে সাত রাস্তার মোড় এলাকায় ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৯ ও ৪০ ধারা অনুযায়ী অতিরিক্তি ভাড়া গ্রহণ করায় মামলা করা হচ্ছে যানবাহনগুলোর বিরুদ্ধে। পাশাপাশি মোটরযান অধ্যাদেশ অনুযায়ীও গাড়ির ফিটনেস, ব্লুবুক, ড্রাইভিং লাইসেন্স ঠিক না থাকলে এবং বাম্পার ও অ্যাঙ্গেল থাকায় মামলা করা হচ্ছে।

ফলে রাজধানীর বেশির ভাগ রুটের গাড়িকে রাস্তায় কম চলতে দেখা গেছে।

রোববার রাজধানীর মতিঝিল, পল্টন, উত্তরা, মিরপুর, কাওরানবাজারসহ বেশকিছু সড়ক ঘুরে করে দেখা যায়, প্রায় প্রতিটি গণপরিবহনেই যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া। রাজধানীর ভেতরে ও আশপাশের জেলাগুলোতে চলাচলকারী প্রায় প্রতিটি বাস ও মিনিবাসেও একইচিত্র। বর্তমানে প্রথম তিন কিলোমিটারের ভাড়া মিনিবাসে ৫ টাকা ও বড় বাসে ৭ টাকার কথা বলা হলেও সিটিং সার্ভিস বাহ্যিকভাবে বন্ধ হলেও ভাড়া আগের মতোই রাখা হচ্ছে।

এদিকে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বাহ্যিকভাব দেখে। পরিচালনাকালে কোর্টের সদস্য বা ম্যাজিস্ট্রেটদের অনেক ক্ষেত্রে যাত্রীদের সঙ্গে কথা বলতে দেখা যায়নি। শুধু গাড়িতে সিটিং সার্ভিস স্টিকার থাকলেই থামানো হচ্ছে গাড়ি।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh