• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হজের প্রাক-নিবন্ধন শেষ সোমবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ এপ্রিল ২০১৭, ১৫:৫৯

চলতি বছর হজে যেতে প্রাক-নিবন্ধিত বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শেষ হচ্ছে সোমবার। ওই দিন বিকেল ৫টার মধ্যে ব্যাংকে টাকা জমাসহ অনলাইনে নিবন্ধনের কাজ শেষ করতে হবে।

রোববার ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

এবার নিবন্ধনযোগ্য ২ লাখ ১৭ হাজার ২শ’ ৮৮ সিরিয়ালের মধ্যে থাকা হজযাত্রীদের সংশ্লিষ্ট এজেন্সির মাধ্যমে নির্ধারিত সময়ে নিবন্ধন শেষ করতে হবে। নির্দিষ্ট সিরিয়াল থেকে নিবন্ধন করতে ব্যর্থ হলে তাদের পরবর্তী সিরিয়াল থেকে তা পূরণ করা হবে।

ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৬ ও ২০১৭ সালে প্রাক- নিবন্ধিত যাদের সিরিয়াল ১ লাখ ৪০ হাজার ৯শ’ ৯৫ থেকে ২ লাখ ১৭ হাজার ২শ’ ৮৮ এর মধ্যে তাদেরকে নিবন্ধনের কথা বলা হয়েছে। সরকারের বেঁধে দেয়া এ সময়ের মধ্যে অনলাইনে নিবন্ধন কাজ শেষ করতে না পারলে এ বছর আর হজে যাওয়া হবে না। তাদের পরিবর্তে ২০১৭ সালে প্রাক-নিবন্ধিত ২ লাখ ১৭ হাজার ২শ’৮৮ সিরিয়ালের পর অপেক্ষমাণ তালিকা থেকে সিরিয়াল অনুযায়ী নিবন্ধনের জন্য ডাকা হবে।

মূলত অনলাইন হজ ব্যবস্থাপনায় সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০ এপ্রিলের মধ্যে সব এজেন্সি ও হজযাত্রীদের তথ্য সেদেশে পাঠাতে হবে। তাই সোমবারের মধ্যে নিবন্ধন শেষ করার সময় বেঁধে দিয়েছে সরকার।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে হজে যাবেন ১০ হাজার। এছাড়া বেসরকারিভাবে যাবেন ১ লাখ ১৭ হাজার ১শ’ ৯৮ জন। ২০১৭ সালে ১ লাখ ৪০ হাজার ৯শ’ ৯৫ সিরিয়াল থেকে প্রাক- নিবন্ধন শুরু হয়। ধর্ম মন্ত্রণালয় ২ লাখ ১৭ হাজার ২শ’ ৮৮ জনের সিরিয়াল নিবন্ধনযোগ্য বলে ঘোষণা দেয়।

এইচটি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh