• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘বঙ্গ বাহাদুর’ অসুস্থ

অনলাইন ডেস্ক
  ১৫ আগস্ট ২০১৬, ১৭:১৭

ভারতীয় বন্য হাতি ‘বঙ্গ বাহাদুর’কে নিয়ে বিপাকে পড়েছেন বন বিভাগের কর্মকর্তারা। উদ্ধারের পর পাঁচদিনেও সেটিকে নিরাপদ স্থানে সরানো যায়নি। এর মধ্যে সোমবার দুপুরে হাতিটি অসুস্থ হয়ে পড়েছে।

গেল বৃহস্পতিবার চেতনানাশক ব্যবহার করে হাতিটিকে উদ্ধার করে বন বিভাগের উদ্ধারকারী দল। এরপর থেকে সেটি সরিষাবাড়ির কয়ড়া গ্রামে রয়েছে। পাঁচদিনেও এটিকে বশে আনতে পারেননি উদ্ধারকারীরা। উদ্ধারের পর দুই দফা দড়ি ও শেকল ছিঁড়ে ছুটে যায় হাতিটি।

সবশেষ রোববার ফের চেতনানাশক দিয়ে হাতির চার পায়ে শেকল ও ডাণ্ডাবেড়ি পরানো হয়। হাতিটি এখন কয়ড়া গ্রামের কর্দমাক্ত খোলা মাঠে রয়েছে।

উদ্ধারকারী দলের প্রধান ড. তপন কুমার দে বলেন, ‘এর আগে আমরা কোনো বন্যপ্রাণী নিয়ে এমন সমস্যায় পড়িনি। বিরূপ পরিবেশের কারণে ‘বঙ্গ বাহাদুর’কে স্থানান্তর কঠিন হয়ে পড়েছে। হাতিটি যেখানে রয়েছে তার চারপাশে কর্দমাক্ত। এক কিলোমিটারের মধ্যে কোনো রাস্তা নেই। স্থানান্তর করতে হলে প্রথমেই ট্রাক যাবার মতো বড় রাস্তায় নিতে হবে হাতিটিকে । এটি বশে না আসায় সেটা সম্ভব হচ্ছে না। সাফারি পার্ক থেকে দুটি পোষা হাতি আসার কথা থাকলেও সেগুলো এখনো পৌঁছায়নি।’

এদিকে ভেটেরিনারি সার্জন ডা. সাঈদ জানান, পায়ে শক্ত বাঁধন ও শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যাওয়ায় হাতিটি দুপুরের দিকে শুয়ে পড়ে। তার চিকিৎসা চলছে। তবে এ নিয়ে শঙ্কার কিছু নেই।

গেল ২৭ জুন বন্যার পানিতে ভেসে আসে হাতিটি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh