• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভবিষ্যৎ সম্পর্ক নিহিত তিস্তার পানিবণ্টনে: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ এপ্রিল ২০১৭, ১১:৫৮

বাংলাদেশের সঙ্গে ভারতের যৌথ সম্পর্ক আরো জোরদার করবে প্রতিশ্রুত তিস্তার পানিবণ্টন। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে ইন্ডিয়া ফাউন্ডেশনের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, প্রতিশ্রুত তিস্তা চুক্তি বাস্তবায়ন হলে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো এক ধাপ অতিক্রম করবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, দুই দেশের সম্পর্ক আরো মজবুত করতে আমাদের যৌথ পানিসম্পদকে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, ৫৪টি অভিন্ন নদীর পানিবণ্টনের মধ্যেই প্রতিবেশী দুই দেশের যৌথ ভবিষ্যৎ নিহিত। ভবিষ্যৎ সম্পর্ক জোরদার করতে পানিবণ্টন চুক্তি গুরুত্বপূর্ণ। তিস্তা চুক্তি নিয়ে নরেন্দ্র মোদি আমাদের আশ্বস্ত করেছেন। আমরা তার ওপর আস্থা রাখতে চাই।

চার দিনের সরকারি সফরে ভারতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে দেশটির সঙ্গে ৩৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। যার মধ্যে রয়েছে, প্রতিরক্ষা সহযোগিতা, অর্থনৈতিক, কমিউনিটি ক্লিনিক নির্মাণ সহযোগিতার মতো গুরুত্বপূর্ণ বিষয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের সফরেও দেশটির সঙ্গে ঝুলে থাকা তিস্তার পানিবণ্টন চুক্তি হয়নি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার রাজ্যের স্বার্থের কথা বলে এখনো চুক্তির বিরোধিতায় করছেন।

তবে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দুই দেশের সম্পর্কের জন্য তিস্তা চুক্তি গুরুত্বপূর্ণ। বর্তমান সরকারের মেয়াদেই তিস্তার পানি বণ্টন সমস্যার সমাধানে আশ্বাস দেন তিনি।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
X
Fresh