• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভারত সফরে গুরুত্ব পেয়েছে তিস্তা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ এপ্রিল ২০১৭, ১৬:৩৪

প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা পানি বন্টন বেশ গুরুত্ব পাচ্ছে। এনিয়ে দু’ দেশের প্রধানমন্ত্রীর আলোচনা ও বক্তব্যে তা ফুটে উঠেছে বার বার।

তিস্তা পানি বন্টন নিয়ে দু’দেশের মধ্যে আলাপ আলোচনা বেশ কয়েক বছর ধরে চলছে। বিশেষ করে তিস্তার পানির প্রতি বাংলাদেশের চাহিদাই বেশি। এর আগে একাধিকবার তিস্তা নিয়ে কথা উঠলেও তেমন আশার আলো ফুটেনি।

তিস্তা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গেও একাধিকবার বৈঠক করেছে উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিরা।

সবশেষ তিস্তা চুক্তির বিষয় ফুটে উঠলো বাংলাদেশ-ভারত প্রধানমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনে।

এসময় দু’ সরকারের মেয়াদের মধ্যেই তিস্তা চুক্তি হবে প্রত্যয় ব্যক্ত করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারত-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্য তিস্তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আশা করি শিগগিরই এ ইস্যুর সমাধান হবে। আমি বিশ্বাস করি, আমার সরকার ও শেখ হাসিনার সরকার তিস্তার পানি বন্টন করতে চায় এবং আমরা তা করবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দু’দেশের নদীগুলোর পানি বন্টনে ভারতের উপর বাংলাদেশের আস্থা আছে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে শনিবার মধ্যাহ্নভোজে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যোগ দেন। এজন্য মোদি মমতাকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের কথা রয়েছে।

বৈঠকে তিস্তা চুক্তি নিয়ে আলোচনা হলে বিকল্প প্রস্তাব রাখতে পারেন মমতা। এমনটাই জানাচ্ছে ভারতের কয়েকটি গণমাধ্যম। শনিবার ওয়ান ইন্ডিয়া জানায়, মমতাও চান বাংলাদেশ তিস্তার পানি পাক। কিন্তু তা কখনই রাজ্যের স্বার্থ হানি করে নয়। তিনি যে বিকল্প প্রস্তাব রাখবেন তাতে রাজ্যের স্বার্থ হানি না করেও বাংলাদেশকে পানি দেয়া সম্ভব।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
২৪ এপ্রিল থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
মানুষের সেবা করাই হোক নতুন বছরের অঙ্গীকার : জয়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী
X
Fresh