• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শেখ হাসিনা-মোদি বৈঠক শনিবার সকালে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০১৭, ২৩:৫৩

ঢাকা ও দিল্লির দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন অধ্যায় শুরুর করতে শনিবার আনুষ্ঠানিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন সকালে সেখানকার হায়দরাবাদ হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হবে। সফরের খসড়া সূচি অনুসারে এ বৈঠকের কথা রয়েছে।

বেঠকে তিস্তা চুক্তির সুনির্দিষ্ট দিনক্ষণ নিয়ে আলোচনা হতে পারে। এছাড়া পানিসম্পদ খাতে সহযোগিতার জন্য গঙ্গা ব্যারাজ তৈরি ও অববাহিকাভিত্তিক পানি ব্যবস্থাপনা নিয়েও আলোচনা হবে।

তার আগে শনিবার সকালে ভারতের রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনারের মধ্য দিয়ে শুরু হবে শেখ হাসিনার দিল্লি সফরের আনুষ্ঠানিক পর্ব। সেখানে তাঁকে স্বাগত জানাবেন নরেন্দ্র মোদি। এরপর মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর পর হায়দরাবাদ হাউসে গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে আলোচনা করবেন তিনি।

ওই আলোচনা শেষ করে শীর্ষ বৈঠকে বসবেন দুই প্রধানমন্ত্রী। এরপর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে অন্তত ৩০টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই হবার কথা রয়েছে।

অনুষ্ঠানের পরের পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন হবে। দুপুরে তাঁর সম্মানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিকেলে দিল্লি সেনানিবাসের মানেকশ’ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকৃত ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন শেখ হাসিনা। সেখানে উপস্থিত থেকে বক্তৃতা দেবেন নরেন্দ্র মোদি। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তাঁর বাসভবনে দেখা করতে যাবেন।

আগামী রোববার শেখ হাসিনা আজমির শরিফ যাবেন এবং বিকেলে কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে রাষ্ট্রপতি ভবনে দেখা করবেন। সন্ধ্যায় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে শেখ হাসিনা সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর শেখ হাসিনার সম্মানে দেওয়া রাষ্ট্রপতির এক নৈশভোজে যোগ দেবেন। সেখানে অন্যদের মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও যোগ দিচ্ছেন। শুধু রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজেই নয়, শনিবার দুপুরে নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্নভোজেও যাচ্ছেন মমতা ব্যানার্জি। ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শুক্রবার রাতে কলকাতা থেকে দিল্লিতে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

এএইচসি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের কাজ পুনরায় শুরুর বিষয়ে বৈঠক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
X
Fresh