• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্লগার রাজীব হত্যায় মৃত্যুদণ্ডসহ ৮ জনের সাজা বহাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৭, ১২:৩০

গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার রাজীব হায়দার হত্যায় ডেথ রেফারেন্স ও আপিল মামলায় দু’জনের মৃত্যুদণ্ডসহ ৮ জনের সাজা বহাল রাখলেন হাইকোর্ট। এ দু’জন হলেন রানা ও দ্বীপন এবং অপর আসামি অনিকের যাবজ্জীবন ও বাকি ৫ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

রোববার হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে ইসলাম সর্ম্পকে মসজিদের ইমামদের সঠিক বয়ান দিতে অনুরোধ করেন হাইকোর্ট।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দু’জনের একজন রেদোয়ানুল আজাদ রানা (পলাতক) নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্র এবং অপরজন ফয়সাল বিন নাঈম ওরফে দীপ।

তবে এ রায়ে সন্তুষ্ট নন রাজীবের বাবা। এর বিরুদ্ধে আপিল করবেন আসামিপক্ষ।

গেলো ২৭ মার্চ ৭ আসামির আপিল ও জেল আপিল, ডেথ রেফারেন্স ও ক্রিমিনাল রিভিশনের শুনানি শেষে রায় যেকোনো দিন ঘোষণা করা হবে জানিয়ে মামলাটি অপেক্ষমাণ (সিএভি) রাখেন বিচারপতিদের হাইকোর্ট বেঞ্চ।

গেলো ৭ নভেম্বর এ মামলার তিন আপিলের শুনানি একসঙ্গে শুরু হয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির, সহকারি অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম ও বিলকিস ফাতেমা। আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুর রেজাক খান, মোশাররফ হোসেন কাজল ও মো. আহসান উল্লাহ।

বিচারিক আদালতের রায়ে কোনো আসামির মৃত্যুদণ্ড হলে তা কার্যকরের জন্য উচ্চ আদালতের অনুমোদন দরকার হয়। আর এ অনুমোদনই মৃত্যুদণ্ড নিশ্চিতকরণ বা ডেথ রেফারেন্স মামলা হিসেবে পরিচিত।

২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাতে গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার আহমেদ রাজীব হায়দারকে রাজধানীর পল্লবীতে তার বাসার সামনে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় রাজীবের বাবা ডা. নাজিম উদ্দিন বাদী হয়ে মামলা করেন। ওই মামলায় ২০১৫ সালের ৩১ ডিসেম্বর রেদোয়ানুল আজাদ রানা (পলাতক) ও ফয়সাল বিন নাঈম ওরফে দীপকে মৃত্যুদণ্ড দেন ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রায়ে মাকসুর হাসান অনিককে যাবজ্জীবন কারাদণ্ড এবং এহসান রেজা রুম্মান, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়। একইসঙ্গে প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরো ৬ মাস করে কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

আর/এএইচসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh