• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

অটিস্টিক ব্যক্তিদেরও দক্ষ জনশক্তিতে পরিণত করা সম্ভব : রাষ্ট্রপতি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ এপ্রিল ২০১৭, ২০:২২
অন্তর্নিহিত গুণাবলী ও সৃজনশীলতা বিকাশের মাধ্যমে অটিস্টিক ব্যক্তিদেরও দক্ষ জনশক্তিতে পরিণত করা সম্ভব। বললেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন তিনি।

‘স্বকীয়তা ও আত্মপ্রত্যয়ের পথে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি অটিস্টিক ব্যক্তিসহ সব প্রতিবন্ধী ব্যক্তি, অভিভাবক এবং তাদের উন্নয়নে নিয়োজিত সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, অটিস্টিক ব্যক্তিও রাষ্ট্রের অন্যান্য নাগরিকের মতো সমমর্যাদার অধিকারী। বর্তমান সরকার অটিস্টিকসহ সব প্রতিবন্ধী ব্যক্তির বিশেষ চাহিদাকে বিবেচনায় নিয়ে তাদের শিক্ষা, স্বাস্থ্য, মৌলিক অধিকার, কর্মসংস্থানসহ সবক্ষেত্রে কল্যাণ ও উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। ফলে তারা আজ রাষ্ট্রের সামগ্রিক উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিণত হচ্ছে।

সভ্যতা ও উন্নয়নে অটিস্টিক ব্যক্তিরা অনবদ্য অবদান রাখছেন উল্লেখ করে আবদুল হামিদ বলেন, আন্তর্জাতিক মান অনুযায়ী অটিস্টিক ব্যক্তিদের গড়ে তুলতে তাদের জন্য উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ ও কর্ম পরিবেশ তৈরি করতে হবে। তারা যাতে আত্মপ্রত্যয়ী ও স্বাবলম্বী হয়ে যথাযথ সম্মান ও মর্যাদার সঙ্গে দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে অবদান রাখতে পারেন তা নিশ্চিত করা ‘আমাদের সবার দায়িত্ব’। 

তিনি অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, মানবহিতৈষী সংগঠন, সুধী সমাজসহ সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান। 

রাষ্ট্রপতি বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করেন।

এএইচসি/এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়