• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

প্রথম জাতীয় গণহত্যা দিবস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ মার্চ ২০১৭, ২৩:৩৭ | আপডেট : ২৫ মার্চ ২০১৭, ১৭:৪২
১৯৭১ সালের ২৫ মার্চ। ওই দিন নিরীহ বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি হায়েনারা। নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে পুলিশ, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবীসহ সাধারণ জনগণকে। এরপর কেটে যায় দীর্ঘ ৯মাস। বিশ্ব মানচিত্রে স্থান করে নেয় বাংলাদেশ নামের স্বাধীন রাষ্ট্র। যার স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পাকিস্তানিদের এমন বর্বরতার চিত্র বিশ্ববাসীর কাছে তুলে ধরতে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা করে সরকার। গেলো ১১ মার্চ সংসদে দিবসটি পালনে সর্বসম্মতিক্রমে প্রস্তাব পাস হয়।

জাতীয় সংসদে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাবটি উত্থাপন করেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কার্যপ্রণালী বিধি-১৪৭ অনুযায়ী প্রস্তাবটি উত্থাপনের জন্য তার প্রতি আহ্বান জানান। এরপর তিনি এটি উত্থাপন করেন।

প্রস্তাবে বলা হয়, ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রিতে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যাকে স্মরণ করে একে গণহত্যা দিবস ঘোষণা করা হোক এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে উদ্যোগ নেয়া হোক। এরপর সরকার ও বিরোধী দলীয় সাংসদদের কণ্ঠভোটে এটি পাস হয়।

জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটি গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নেয় সরকার।

গেলো ২০ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত হয়। এবারই প্রথমবারের মতো দিবসটি সরকারিভাবে পালন করা হবে। এছাড়াও আন্তর্জাতিকভাবে পালনের জন্য জাতিসংঘের স্বীকৃতি আদায়ের উদ্যোগ নিয়েছে সরকার।

২৩ বছরের শোষণ থেকে বেরিয়ে আসতে মুক্তির আন্দোলন শুরু করে বাঙালি। তা শ্বাসরোধ করে হত্যা করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। অপারেশন সার্চলাইট নামের ওই অভিযানে প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা। ২৬ মার্চ গ্রেপ্তার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

৯ মাসের মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মদান, আড়াই লাখ মা-বোনের সম্ভ্রমহানি এবং জাতির অসাধারণ ত্যাগের বিনিময়ে ১৬ ডিসেম্বর অর্জিত হয় চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামের স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

এইচটি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়