• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আত্মঘাতী হামলার জন্যই আনা হয় নতুন জেএমবি সদস্যদের

অনলাইন ডেস্ক
  ১২ আগস্ট ২০১৬, ১৭:২০

রাজধানীর শ্যামলী টেকনিক্যাল মোড় থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে বৃহস্পতিবার আটক করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিট। এসময় তাদের কাছ থেকে বোমা তৈরির ২৫টি ডেটনেটর ও ৮৭৫ গ্রাম জেল উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন আতিকুর রহমান ওরফে আইটি আতিক, মো. আবদুল করিম বুলবুল ওরফে ডা. বুলবুল, মো. আবুল কালাম আজাদ, মো. মতিউর রহমান, শাহিনূর রহমান হিমেল ওরফে তারেক। এদের মধ্যে আতিকুর রহমান বোমা বানাতে পারদর্শী এবং অন্যদের চেয়ে উঁচু পর্যায়ের।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানায়, নাশকতা করতে ও বোমা তৈরির কাজে তাদের উত্তরবঙ্গ থেকে আনা হয়। পুলিশের ধারণা, আত্মঘাতী হামলার উদ্দেশ্যে তাদের ঢাকায় আনা হয়।

শুক্রবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, কল্যাণপুরে নয়জঙ্গি নিহত হবার পর ঢাকায় জেএমবির কর্মী সঙ্কট দেখা দেয়। তাই এদেরকে প্রশিক্ষণ দিয়ে উত্তরবঙ্গ থেকে ঢাকায় আনা হয়।

এদিকে নতুন করে সংগঠিত এই জেএমবিকেই নিউ জেএমবি বলছেন পুলিশ কর্মকর্তারা। ১ জুলাই ঢাকার গুলশানে এবং ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় নজিরবিহীন জঙ্গি হামলার জন্য ওই দলকে দায়ী করা হচ্ছে।

এদের ‘নিউ জেএমবি’ কেন বলা হচ্ছে এমন প্রশ্নে মনিরুল ইসলাম বলেন, গেল এক বছরে আমাদের ব্রিফিংগুলোতে দেখবেন, আমরা বলে আসছি যে জেএমবি দুই ভাগে বিভক্ত হয়েছে। তারা মাওলানা সাইদুর রহমানের জেএমবিতে অনুপ্রবেশ করলেও এখান থেকে একটি গ্রুপ বের হয়ে যায়। ওই গ্রুপটিই নিউ জেএমবি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh