• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

গুলশান হামলার দায়িত্বে ছিলেন মারজান

অনলাইন ডেস্ক
  ১২ আগস্ট ২০১৬, ১৫:১২

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে হামলার দায়িত্বে ছিলেন মারজান নামের ব্যক্তি। এ হামলায় হাসনাত করিম, মেজর জিয়া ও তাহমিদের সঙ্গে তিনি কাজ করেন। জানালেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

শুক্রবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, হামলার দিন কমান্ডো অভিযানে নিহত পাঁচ জঙ্গিই বসুন্ধরার বাসা থেকে আসে।তারা ভিন্ন পথে হেঁটে একে একে আর্টিজানে ঢুকে।তাদের সহায়তা করতে আরো দু’জন সেখানে প্রবেশ করে। তারা হাসনাত করিম ও তাহমিদ।

তিনি বলেন, এ হামলার মূল হোতা তামিম ও জিয়া। তারা বাইরে থেকে পুরো হামলার নেতৃত্ব দেন। আর তাদের সঙ্গে সমন্বয় করে হামলার ইনচার্জ (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব পালন করেন মারজান।

সিটিটিসির প্রধান বলেন, গুলশান হামলার বিভিন্ন সাক্ষী ও আসামিদের জিজ্ঞাসাবাদে মারজান সম্পর্কে তথ্য পাওয়া যায়। তা যাচাই-বাছাই করে তিনি ওই হামলায় বাইরে ইনচার্জের দায়িত্ব পালন করেন তা নিশ্চিত হওয়া যায়।

মারজানকে ধরতে এরই মধ্যে দেশের সব গোয়েন্দা সংস্থার কাছে সহায়তা চাওয়া হয়েছে। তারা কিছু ছবি দিয়ে সহযোগিতা করে। সেই ছবি গণমাধ্যমে প্রকাশ করা হবে বলে জানান মনিরুল ইসলাম।

তার ভাষ্য, মারজান ঢাকাতেই আছেন। তাকে ধরতে অভিযান চালানো হচ্ছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার জানান, মারজান ওই হামলায় বাইরে থেকে ফোন ও ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রক্ষা করেন। যে আইডিতে জঙ্গিরা লাশের ছবি পাঠায়, তার পাসওয়ার্ডও তার কাছে ছিল।

পুলিশের ধারণা, বাংলাদেশের দুটি পত্রিকা সেই ছবি প্রকাশ করে।ছবিগুলো ছিল স্পষ্ট। ওই পত্রিকা দুটির সম্পাদকদের তদন্তকারী সংস্থাকে সহযোগিতা করতে এরই মধ্যে আদালত থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

এ ব্যাপারে মনিরুল বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী ছবি দুটি ফরেনসিক ল্যাবে পাঠানো হবে। ল্যাব টেস্টে ছবি দুটি মারজানদের পাঠানো প্রমাণিত হলে আদালতে আইসিটি আইনে মামলার জন্য আবেদন করা হবে।

মেজর জিয়া ও তামিমের ব্যাপারে তিনি বলেন, গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ধারণা; তারা দু’জন দেশেই আছেন। তাদের ধরতে অভিযান অব্যাহত আছে। এছাড়া কেউ ধরিয়ে দিতে পারলে ২০ লাখ টাকা করে পুরস্কার দেয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh