• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

সারাদেশে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৩ মার্চ ২০১৭, ১২:০২ | আপডেট : ২৩ মার্চ ২০১৭, ২২:১৬
২৩ মার্চ ১৯৭১। এদিন সবুজ জমিনে লাল বৃত্তের মাঝে সোনালি মানচিত্র আঁকা স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয় দেশের প্রায় সব জায়গায়। এদিন পশ্চিম পাকিস্তান ও ঢাকার প্রেসিডেন্ট হাউস ‘পাকিস্তান প্রজাতন্ত্র দিবস’ পালন করলেও পূর্ব পাকিস্তানে এদিনটিকে পালন করা হয় ‘ঐতিহাসিক লাহোর দিবস’ হিসেবে।

এদিন পত্রিকায় প্রকাশিত নকশা দেখে স্বাধীন বাঙলার পতাকা ওড়ানো হয় সারাদেশে। পাক হানাদারবাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের শুরুতে পতাকা উত্তোলনের এ অবিস্মরণীয় ঘটনা বাঙালির মুক্তির আন্দোলনে ভিন্ন মাত্রা যোগ করে।

এদিন তথাকথিত পাকিস্তান দিসব হলেও ঢাকার প্রেসিডেন্ট হাউস ও সেনাবাহিনীর সদর দপ্তর ছাড়া বাংলাদেশের কোথাও পাকিস্তানের পতাকা ওড়ানো হয়নি।

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীন বাংলার পতাকা তোলার পর প্রভাতফেরি বের করে ছাত্র সংগ্রাম পরিষদ। পল্টন ময়দানে অনুষ্ঠিত হয় ছাত্র-ছাত্রী এবং সাবেক বাঙালি সেনাদের সমন্বয়ে গঠিত ‘জয় বাংলা বাহিনীর’ আনুষ্ঠানিক কুচকাওয়াজ ও মহড়া।

বঙ্গবন্ধু এদিন এক সংক্ষিপ্ত ভাষণে বলেন-“বাংলার মানুষ কারো করুণার পাত্র নয়। আপন শক্তির দুর্জয় ক্ষমতা বলেই বাঙালি স্বাধীনতা ছিনিয়ে আনবে।’

এদিন, স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করতে গেলে হোটেল কন্টিনেন্টালে বাঙালি ছাত্র-জনতাকে বাধা দেয় পাকিস্তান সেনাবাহিনী। পরে ছাত্রদের তীব্র প্রতিবাদের মুখে পিছু হটতে বাধ্য হন পাক সেনারা।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়