• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘জঙ্গিবাদ নির্মূলে আলেমদের ফতোয়া সারাবিশ্বে প্রচার করা হবে’

অনলাইন ডেস্ক
  ১১ আগস্ট ২০১৬, ১২:০৫

জঙ্গিবাদ নিয়ে জনসচেতনতা গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আলেমরা। এ ব্যধি নিরাময়ে তাদের দেয়া ফতোয়া সারাবিশ্বে প্রচারের ব্যবস্থা নেয়া হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে উলামা সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিবাদকে ইসলাম সমর্থন করে না। ইসলামে সবচেয়ে ঘৃণিত সন্ত্রাস ও দুর্যোগ সৃষ্টি। মানুষ হত্যা করে কেউ বেহেস্তে যাবে না। এমন সব জনসচেতনতামূলক কথা বলে জঙ্গি ও সন্ত্রাস দমনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন আলেমরা। এজন্য তাদের ধন্যবাদও জানান তিনি।

শেখ হাসিনা বলেন, জঙ্গিবাদ সৃষ্টি করে ইসলাম ধর্মকে হেয় করা হচ্ছে। তবে গুটিকয়েক মানুষের জন্য এ ধর্মকে খাটো করে দেখা যাবে না। সন্ত্রাসীরা ধর্ম ও মানবতায় বিশ্বাস করে না। তারা ইসলামের মর্মার্থ বুঝে না।

তিনি বলেন, দেশে জঙ্গি ও সন্ত্রাসী হামলার ঘটনা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসা জাতি হিসেবে আমাদের জন্য ন্যাক্কার ও লজ্জাজজনক। যে করেই হোক এ সমস্যা আমাদের কাটিয়ে উঠতে হবে। এজন্য এরই মধ্যে আমরা শিক্ষানীতিতে ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করেছি। এছাড়া প্রতিটি জেলা ও উপজেলায় মসজিদের পাশাপাশি ইসলামিক সংস্কৃতি প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, সন্ত্রাস ও জঙ্গি সমস্যা সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে শিক্ষকদের পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি বাবা-মাকে সচেতন হতে বলা হয়েছে। এর প্রতিকারে আপনাদের পরামর্শ নিয়ে এগিয়ে যাওয়া হবে।

গেল ৫ জুন সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে দেশের এক লাখ আলেম, মুফতি ও ইমামের সই করা ৩২ পৃষ্ঠার ফতোয়া প্রকাশ করে বাংলাদেশ জমিয়াতুল উলামা নামের একটি সংগঠন।

ফতোয়ায় বলা হয়, ইসলামে কোনো বৃদ্ধ, নারী, শিশু, ধর্মীয় গুরু এবং অমুসলিম, অর্থাৎ যারা যুদ্ধের আওতায় নয়, তাদের হত্যা নিষিদ্ধ।

বাংলাদেশ জমিয়তুল উলামা চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাহের খতিব ফরীদ উদ্দীন মাসউদ ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ফতোয়া প্রকাশ করেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh