• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রধানমন্ত্রীর অধীনে বিএনপিকে নির্বাচনে নেয়ার ষড়যন্ত্র চলছে

অনলাইন ডেস্ক
  ০৬ মার্চ ২০১৭, ১৫:৩৩

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বিএনপিকে আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ষড়যন্ত্র চলছে। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার দুপুরে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কারাবন্দি দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ফখরুল ইসলাম বলেন, বিএনপি গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা চায়। নির্বাচন বিষয় নয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন আর চাইনা। কিন্তু বর্তমান সরকার একই কায়দায় প্রতারণা করে ভোট করতে চায়। জোর করে সব করা এতো সহজ নয়।

তিনি বলেন, বর্তমানে দেশের কোথাও গণতন্ত্র নেই। মানুষকে বোকা বানানোর জন্য মুখে গণতন্ত্রের কথা বললেও, তারা নিজেরাই বিশ্বাস করেনা। সরকার অবৈধ ক্ষমতা ধরে রাখতে নিজেদের অধীনে নির্বাচন দিতে চায়।

বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশনে আইন করা আছে দুইবার সংসদ নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিল হবে। কিন্তু যে আইন মানুষের উপকারের জন্য নয়। সেটি কোনো আইন নয়।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আইনের ৯০ এইচ (১) (ই) ধারায় বলা আছে কোনো রাজনৈতিক দল পরপর দুইবার নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন হারাবে। আরপিও ৯০ এইচ (১) ধারায় রাজনৈতিক দলের নিবন্ধন বাতিলে নির্বাচন কমিশনকে ক্ষমতা দেয়া হয়েছে। ৫ টি কারণে কমিশন রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করতে পারবে।

এই ধারার (ই) উপধারায় বলা হয়েছে কোনো রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল হবে, যদি কোনো রাজনৈতিক দল পরপর দু’টি সংসদ নির্বাচনে অংশ না নেয়। অবশ্য নিবন্ধন বাতিলের ক্ষেত্রে কোনো দল যদি ৯০ এইচ (১) (ই) ধারা লঙ্ঘন করে সে ক্ষেত্রে দলটির নিবন্ধন সরাসরি বাতিল হবে না।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh