• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

গ্যাসের দাম বাড়ায় হাইকোর্টে ক্যাবের রিট, শুনানি মঙ্গলবার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:৪৯ | আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:০৫
গ্যাসের দাম বাড়ানোর বৈধতা নিয়ে হাইকোর্টে চ্যালেঞ্জ ছুঁড়ে রিট করলেন ভোক্তা অধিকার সংগঠন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এতে জ্বালানি সচিব ও বিআরসি চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

সোমবার ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বির হাসান রিট আবেদনটি করেন। রিটে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বিজ্ঞপ্তির কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে।

মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চে এ শুনানি হতে পারে।

এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী, গণশুনানির পর ৯০ দিনের মধ্যে দাম ঘোষণা করার কথা বলা থাকলেও কমিশন এক নোটিশে দু’বার দাম বৃদ্ধি করেছে। যা অবৈধ বলে মনে করছে ক্যাব।  

গেলো ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। এতে আবাসিক গ্রাহকদের এক চুলার বিল দু’ধাপে বাড়িয়ে ৯০০ টাকা এবং দু’চুলার বিল ৯৫০ টাকা করা হয়। মিটারভিত্তিক গ্রাহকদের গ্যাসের বিলও ৬০ শতাংশ বাড়ানো হয়। সিএনজির দাম বাড়ানো হয় ১৪ শতাংশের বেশি।

এ নিয়ে ব্যবসায়ী সংগঠন শনিবার ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) আলাদা দু’টি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছে। এছাড়া সংগঠনগুলো বলেছে, গ্যাসের দাম বাড়লে শিল্পের গতি কমবে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতা সক্ষমতায় পিছিয়ে পড়বে। তাই সরকারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানায় সংগঠনগুলো।

এছাড়া বিভিন্ন মহল নানাভাবে নিন্দা জানিয়েছে। গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে মঙ্গলবার বাম দলগুলো হরতাল ডেকেছে।

এমসি/ডিএইচ 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়