• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

মেলায় গণমাধ্যম নিয়ে ধারণা দিচ্ছে ডিআরইউ

সিয়াম সারোয়ার জামিল ও মিথুন চৌধুরী
|  ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৪৯ | আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩৪
ফেব্রুয়ারি জুড়ে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী চত্ত্বরে জমে ওঠে প্রাণের বইমেলা। পাঠের তৃষ্ণা মেটাতে মেলায় ভিড় করেন বইপোকারা। তাদের আগ্রহের শীর্ষে থাকে নানা বিষয়। গণমাধ্যম নিয়েও পাঠকদের আগ্রহ কম নয়। কিন্তু অনেকেরই তা জানার সুযোগ থাকেনা। 

গণমাধ্যমকর্মীদের শীর্ষ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) পাঠকদের এ সুযোগ করে দিচ্ছে। বাংলা একাডেমি প্রাঙ্গণে ভাষা শহিদদের ভাস্কর্যের পাশে ৭৩ নম্বর স্টলটি ডিআরইউ'র। গণমাধ্যম সম্পর্কে জানতে প্রতিদিন এ স্টলে ভিড় করেন সাধারণ পাঠকরা।

সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মোরসালিন নোমানীর উদ্যোগে গেলো ব্যারের ন্যায় এবারো মেলায় স্টল দিয়েছে ডিআরইউ। কর্মব্যস্ততার মাঝেও অনেক সাংবাদিক লেখা ও পড়ায় আন্তরিক রয়েছেন, এ উদ্যোগে তাদেরও উৎসাহ বাড়বে বলে মনে করেন সংগঠনটির নেতৃবৃন্দ।  

ডিআরইউ'র প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল বলেন, গণমাধ্যমকর্মীদের লেখনীতে কিছুটা বৈচিত্র্য থাকে। এক্ষেত্রে তাদের পেশাগত জীবন বড় ভূমিকা রাখে। দু'দুশকের এ সংগঠনটি একুশে বইমেলায় থাকায় সদস্যদের পাশাপাশি সাধারণ পাঠকরাও উৎসাহিত হচ্ছেন দারুণভাবে। 

তিনি আরো বলেন, এতে করে সংগঠনের কর্মপরিধি বেড়েছে। এমন উদ্যোগ ধারাবাহিকভাবে চলবে। অন্য স্টলের তুলনায় এখানে গণমাধ্যমকর্মীরা বেশি আসেন। তাই এখানে বই থাকা মানে প্রচার ও বিক্রি দু'টো বেশি হওয়া। 

কাফি কামাল জানান, মেলার স্টলে ডিআরইউর নিজস্ব প্রকাশনা- রিপোর্টার্স ভয়েস, প্রতিষ্ঠাবার্ষিকী স্মরণিকা, নারী দিবসের বিশেষ প্রকাশনা, সেরা রিপোর্ট সংকলন ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রকাশিত সদস্যদের বই প্রদর্শনের জন্য রাখা হচ্ছে। 

তিনি বলেন, বই বিক্রির ক্ষেত্রে মেলার সব নিয়ম-কানুন মেনে চলা হচ্ছে। এক্ষেত্রে নিজস্ব প্রকাশনাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। ডিআরইউ’র সাবেক সভাপতি, সাধারণ সম্পাদক এবং জ্যেষ্ঠ সদস্যদের বই প্রাধান্য দেয়া হচ্ছে।  

সিনিয়র সাংবাদিক ও লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার নাদিম কাদিরের বই 'মুক্তিযুদ্ধ : অজানা অধ্যায়', সাংবাদিক দীপংকর দীপকের কাব্যগ্রন্থ 'কালচক্র' ও গল্প সংকলন ‍'প্রহেলিকা', সাংবাদিক প্রভাষ আমিনের 'সুখী মানুষের জামা', 'তার আগে চাই গণতন্ত্র', আমিরুল মোমেনিন মানিকের 'সাংবাদিক সাংঘাতিক', আরটিভির প্রতিবেদক মাইদুর রহমান রুবেলের 'ভূতের রাজ্য'সহ আরো অনেকের বই জায়গা পেয়েছে স্টলে।

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়